ভুরুঙ্গামারীতে ঝুঁকি নিয়ে কাজ করছেন ইউপি সচিবগন

এ এস খোকন, ভুরুঙ্গামারী (কুড়িগ্রাম):

করোনা ভাইরাস সংক্রান্ত দেশের এ দুর্যোগময় অবস্থায় কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে উপজেলা প্রশাসন. পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও গনমাধ্যমকর্মীর পাশাপাশি জনপ্রতিনিধিদের সাথে সম্পর্ক রেখে ঝুঁকি নিয়ে মাঠে কাজ করছে ভুরুঙ্গামারী উপজেলার ইউপি সচিবগন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিপত্র অনুসারে, করোনা প্রতিরোধে ইউনিয়ন কমিটিতে ইউপি সচিবরা সাচিবিক দায়িত্ব পালন করা কালে সাপ্তাহিক বন্ধের দিন শুক্র ও শনিবার কাজ করতে হয়। বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরন এবং গরীব দুঃখী মানুষের জন্য সরকারের ত্রাণ কার্যক্রম বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারা। এছাড়া পরিষদের সকল প্রকার দাপ্তরিক কাজ রিপোর্ট প্রদান ভিজিডি, ভিজিএফ, বিশেষ বরাদ্দ, ১০ টাকা কেজি চাল সহ বিভিন্ন কাজ সুষ্ঠভাবে প্রণয়ন ও বিতরনের কাজ করতে হচ্ছে। ঘুর্ণিঝড় মোকাবেলা ও ডেঙ্গুর প্রভাব প্রতিরোধেও কাজ করতে হচ্ছে তাদের।
পাইকেরছড়া ইউপি সচিব কুড়িগ্রাম জেলা ইউপি সচিব সমিতির সাধারন সম্পাদক ও বাপসা কেন্দ্রিয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক রবিউল আলম জানান, উপজেলায় ১০ জন ইউপি সচিব চলমান করোনা পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে পারিবারিক নিরাপত্তা উপেক্ষা করে প্রত্যহ অফিস করে যাচ্ছেন। ইউনিয়নে রহিরাগতদের কোয়ারেন্টাইন, গতিবিধি, আইনশৃংখলা রক্ষা, বাজার নিয়ন্ত্রণ, প্রচার প্রচারনা,ও ত্রাণ ব্যবস্থাপনায় ইতিবাচক সার্বিক কার্যক্রম করে যাচ্ছেন।
তিনি আরও বলেন, কাজ শেষে বাড়ী ফিরে একা কক্ষে থাকতে হয় পরিবারের নিরাপত্তা বিবেচনা করে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে দরিদ্র অসহায় কর্মহীন মানুষের জন্য কাজ করা গৌরবের । করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে পারলে এবং স্বাস্থ্য বিধি মেনে মানুষ এ প্রাণঘাতী ভাইরাসের হাত থেকে রক্ষা পেলেই এ অক্লান্ত পরিশ্রম সার্থক হবে বলে তিনি মনে করেন। তিনি এ কাজে পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট প্রয়োজন বলে মনে করেন।
করোনা ভাইরাস ঝুঁকিতে অন্যান্য বিভাগ সরকারী/বে-সরকারীভাবে ব্যক্তিগত সামাজিক সুরক্ষা (পিপিই) সামগ্রী পেলেও ইউপি সচিব ও গ্রামপুলিশরা এসব না পেয়ে ঝুঁকি নিয়ে জনগনের দ্বারে দ্বারে সেবা দিয়ে যাচ্ছেন।
এ অবস্থায় ইউপি সচিবদের সার্বিক সুরক্ষা ও যাতায়াতে সহযোগিতার জন্য উপজেলা প্রশাসন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আশু হস্তক্ষেপ প্রয়োজন।

Share This: