বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে উদ্যোগী কুড়িগ্রাম এলজিইডি

16-10-2বিশেষ প্রতিবেদকঃ বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার লক্ষ্যে কুড়িগ্রামের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) উদ্যোগী হয়েছে। রাজস্ব খাত থেকে বরাদ্দ পাওয়া ১৫ কোটি টাকা ব্যয়ে অগ্রাধিকার ভিত্তিতে বন্যায় ক্ষতিগ্রস্থ স্থাপনা সমুহের কাজ করা হবে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।
সুত্র জানায়- সদ্য সমাপ্ত বন্যায় কুড়িগ্রামের ৯ উপজেলায় এলজিইডি’র অধিনস্থ ৬০ কি. মিটার সড়ক, ৬টি কালভার্ট, ৭টি ব্রীজ ও ৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্থ হয়। এতে ক্ষতির পরিমাণ দাড়ায় ২৮ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। বন্যায় ক্ষতিগ্রস্থের বিবরণ পাঠানো হয় এলজিইডি’র প্রধান কার্যালয়ে।
চলতি অর্থ বছরে ক্ষতিগ্রস্থ স্থাপনা মেরামতের লক্ষ্যে ১৫ কোটি টাকার বরাদ্দ পায় কুড়িগ্রাম এলজিইডি। বরাদ্দ পাওয়া এ অর্থ দ্বারা বন্যায় ক্ষতিগ্রস্থ স্থাপনা সমুহের মেরামতের কাজ করার লক্ষ্যে টেন্ডার প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে।
এব্যাপারে কুড়িগ্রাম এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী নজরুল ইসলাম জানান- এবারের বন্যায় ক্ষয়ক্ষতির লিখিত বিবরণ  সংশ্লিষ্ট উদ্ধর্তন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।
একই প্রসঙ্গে কথা বলা হয়- কুড়িগ্রাম এলজিডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ শরীফুজ্জামান এবং নির্বাহী প্রকৌশলী মোঃ রুহুল আমীনের সাথে। তারা জানান- রাজস্ব খাত থেকে পাওয়া ১৫ কোটি টাকা ব্যয়ে শুধুমাত্র সড়ক এবং ব্রীজ মেরামত করা হবে। এরমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক এবং ব্রীজগুলির মেরামতের কাজ অগ্রাধিকার ভিত্তিতে করা হবে।
কুড়িগ্রাম এলজিইডি’র শীর্ষ ওই দু’ কর্মকর্তা আরো বলেন- এবারের বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তার পরিপূর্ণ বিবরণ আমাদের কাছে আছে। ধাপে ধাপে আরো অর্থ বরাদ্দ আসবে। তখন বন্যায় ক্ষতিগ্রস্থ সকল স্থাপনার কাজ করানো যাবে।

Share This: