বঙ্গ সোনাহাট স্থলবন্দরের উপর পড়েছে বন্যার বিরূপ প্রভাব

25.7-17ষ্টাফ রিপোর্টারঃ কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার বঙ্গ সোনাহাট স্থল ও শুল্ক বন্দরের কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। বর্তমানে এ বন্দর দিয়ে বাংলাদেশের কোন পন্য ভারতে রপ্তানী হচ্ছে না। শুধুমাত্র ভারত থেকে পাথর আমদানী করা হচ্ছে। সেই পাথর আমদানীতে রয়েছে শম্বুক গতি। গত ৪ মাসে মাত্র ৬১টি দিন পাথর আমদানী হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।
সুত্র জানিয়েছে- এমনিতেই বন্দরের কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। তার উপর আবার গোদের উপর বিষ ফোড়ার মতো বন্যা দেখা দিয়েছে। বন্যার পানি যদি ক্রমাগত বাড়তে থাকে তাহলে বঙ্গ সোনাহাট স্থল ও শুল্ক বন্দরের রাস্তাটি পানিতে তলিয়ে যাওয়ার আশংকা  রয়েছে। এছাড়াও বন্যার পানিতে বন্দরের অধিকাংশ এলাকা নিমজ্জিত হওয়ায় ভারত থেকে আনা পাথর মজুদ রাখা যাচ্ছে না। বন্দরের কার্যক্রমে স্থবিরতা থাকায় সিএন্ডএফ এজেন্ট ও বন্দর সংশ্লিষ্টরা চরম দুর্বিপাকে পড়েছে।
এব্যাপারে আজ সোমবার বঙ্গ সোনাহাট স্থল ও শুল্ক বন্দরের কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট সার্কেলের অতিরিক্ত দায়িত্ব পাওয়া রাজস্ব কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন- সবেমাত্র বন্দরটি অনুমোদন পেয়েছে। এ বন্দরের অবকাঠামো এখনো গড়ে উঠেনি। শুনেছি অবকাঠামো নির্মানের কাজ শীঘ্রই শুরু হবে। এমতাবস্থায় বন্দরটি পুরোদমে চালু হতে আরো সময় লাগবে।

Share This: