পরীক্ষার ৪৮ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে সৌদি আরব

নিউজ ডেস্ক: সৌদি আরব যেতে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক এবং নমুনা সংগ্রহের ৪৮ ঘণ্টার মধ্যে দেশটিতে পৌঁছাতে হবে। সেইসঙ্গে যাত্রীদেরকে ঢাকা থেকে কোভিড-১৯ পরীক্ষা করতে হবে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

অন্যদিকে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স জানিয়েছে, সৌদি নাগরিক ছাড়া যারাই সেখানে যাবেন, পিসিআর পরীক্ষায় তাদের করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। সনদ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে পৌঁছাতে হবে। না হলে তাদের উড়োজাহাজে উঠতে দেওয়া হবে না।

একই কথা জানিয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমানও।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, বাংলাদেশি শ্রমিকদের তাদের বৈধ পাসপোর্ট দেখাতে হবে সেইসঙ্গে ওমানের বৈধ আবাসন আইডি এবং পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে।

গত ২৩ জুলাই থেকে বাংলাদেশ থেকে আকাশ পথে বিদেশ গমনকারীদের জন্য করোনা পরীক্ষার সনদ বাধ্যতামূলক করে বাংলাদেশ সরকার।

এ তথ্য জানিয়ে গত ১৮ জুলাই বিদেশগামীদের জন্য ১৬টি নির্ধারিত পিসিআর ল্যাব থেকে করোনাভাইরাস পরীক্ষা করাতে অনুরোধ জানায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেখানে ঢাকার বাইরে থেকে করোনা পরীক্ষার জন্য কয়েকটি ল্যাবের কথা বলা হলেও এবার সৌদি আরবে যাওয়ার ক্ষেত্রে ঢাকা থেকেই সব পরীক্ষার কথা জানানো হয়েছে।

৪৮ ঘণ্টার এই বেঁধে দেওয়া সময়ে সারাদেশে ছড়িয়ে থাকা বিপুল সংখ্যক প্রবাসীর ঢাকায় এসে করোনা পরীক্ষা করানো নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেবে, ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মার্চে ফ্লাইট চলাচল বন্ধের আগ পর্যন্ত সৌদি আরব থেকে ৪১ হাজার ৬৬১ জন এবং ওমান থেকে ১১ হাজার ৭৮৪ জন দেশে এসেছেন৷ অন্যদিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, এপ্রিল থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ২৫ হাজার ৬৫৪ জন ফিরেছেন সৌদি আরব থেকে।

উল্লেখ্য, দেশে ছুটিতে আটকে পড়া সৌদি আরব প্রবাসীদের বিক্ষোভ আর দাবির পর বাংলাদেশ সরকারের অনুরোধে সৌদি আরব গতকাল বাংলাদেশিদের ভিসা ও আকামার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত জানায়।

এরপরই প্রবাসীদের ফিরিয়ে নেওয়ার জন্য বাংলাদেশ বিমান ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স ফ্লাইট সংখ্যা বাড়ায়।

Share This: