নন-ক্যাডার থেকে ২ হাজার চিকিৎসক নিয়োগ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস মোকাবেলায় ৩৯তম বিসিএস এর নন-ক্যাডারের অপেক্ষমান তালিকা থেকে ২ হাজার চিকিৎসক নিয়োগ দিচ্ছে সরকার।

গত বৃহস্পতিবার করেনাভাইরাস পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দানের জন্য সরকার জরুরিভিত্তিতে ২০০০ চিকিৎসক ও ৬০০০ নার্স নিয়োগ দেওয়া হবে। এরপরই শনিবার এ ঘোষণা এলো।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান বলেন, জরুরিভিত্তিতে এই নিয়োগের লক্ষ্যে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য বঙ্গভবনে একটি তালিকা পাঠাবে স্বাস্থ্য মন্ত্রণালয়। শিগগিরই এ লক্ষ্যে আরও ৬ হাজার নার্স নিয়োগ দেওয়া হবে।

তিনি বলেন, এই মুহুর্তে করোনার চিকিৎসায় আমাদের ৯টি ডেডিকেটেড হাসপাতাল আছে। এগুলোতে বেড সংখ্যা ২ হাজার ৭০০টি। আগামী তিন-চারদিনের মধ্যে বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রও করোনা হাসপাতাল হিসেবে প্রস্তুত হয়ে যাবে। সেখানে আরও ১৫০০ থেকে ২০০০ রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে। তবে সেখানে গুরুতর অবস্থায় থাকা কোনো রোগীকে রাখা হবে না কারণ সেখানে কোনো আইসিইউ বা ভেন্টিলেটর নেই।

তিনি আরও বলেন, মহাখালীর ডিসিসি মার্কেটের ৮ম তলায় করোনাভাইরাস মোকাবিলায় সম্মুখভাগে থেকে লড়াই করা আক্রান্তদের চিকিৎসায় ২৫০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। অন্যান্য তলায় সাধারণ রোগীদের জন্য ১৩০০ শয্যার ব্যবস্থা করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা নিশ্চিত করেছেন, প্রয়োজনীয়তা বাড়ার সঙ্গে সঙ্গে করোনার চিকিৎসায় হাসপাতালে শয্যার সংখ্যাও বাড়ানো হবে।

Share This: