দেশের প্রথম নৌকা জাদুঘর হচ্ছে বরগুনায়

দেশের দক্ষিণ উপকূলের সর্বশেষ জেলা বরগুনায় স্থাপন হতে যাচ্ছে দেশের প্রথম নৌকা জাদুঘর। হারিয়ে যাওয়া ১০০ নৌকা এই জাদুঘরে স্থান পাবে। এরই মধ্যে জাদুঘরটির কার্যক্রম শুরু হয়েছে। বরগুনা জেলা প্রশাসন ‘মুজিব বর্ষ’ উপলক্ষে এই উদ্যোগ হাতে নিয়েছে। নৌকার আদলে নকশা করা এই জাদুঘরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’।
নদীমাতৃক এই দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। কালান্তরে নদী সংকুচিত হয়েছে এবং হারিয়ে যাচ্ছে অনেক ধরণের নৌকা। বরগুনা জেলা প্রশাসন জানান, জাদুঘরে হারিয়ে যাওয়া বিভিন্ন অঞ্চলের নৌকা এবং বর্তমানে প্রচলিত নৌকার প্রতিকৃতি সংরক্ষণ করা হবে। জেলা আইনজীবী সমিতির পূর্ব পাশে পৌর গণগ্রন্থাগারের মাঠে জাদুঘরটি স্থাপনের কাজ শুরু হয়েছে।
বরগুনা জেলা প্রশাসনের গণমাধ্যম শাখার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান জানান, ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রতœতত্ত্ব অধিদপ্তর, ট্যুরিজম বোর্ড, বিভিন্ন নৌকাশিল্পী, ফ্রেন্ডশিপ এনজিও’র প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে জাদুঘরটির অবকাঠামো ও বিভিন্ন ধরণের নৌকা তৈরির কাজ চলছে। জাদুঘরে বিভিন্ন অঞ্চলের ১০০ নৌকা স্থান পাবে।
বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, এক সময় দেশে হরেক রকমের নৌকা ছিলো। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করত। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রীক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন।

Share This: