ড্রেজার পাইপ ভেঙ্গে দিলেন ইউএনও

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: রৌমারী ব্রহ্মপুত্র নদের ঘুঘুমারী হতে ফলুয়ারচর ঘাট পর্যন্ত ১৮টি স্পটে যত্রতত্র অবৈধভাবে ড্রেজার মেশিন ও বলগেট এর মাধ্যমে প্রায় ৫০ জন অসাধু চক্ররা বালু উত্তোলন করে ব্যবসা বানিজ্য করে চলছে। এ বিষয়ে এলাকাবাসী অবৈধ্য বালু উত্তোলন ও মেশিনের শব্দ দুষন থেকে রক্ষা পাওয়ার লক্ষে রৌমারী উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
দির্ঘদিন থেকে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নানা কুট-কৌশলে ব্রম্মপুত্র নদের তীরে বানিজ্যিক ড্রেজার ও বলগেট দিয়ে সফল ব্যবসা করে ফারুক, আমজাদ, বক্কর মাষ্টার, রুহুল বিডিআর, সাইদুর মেম্বার, জিন্নাহ আর্মি, আক্তার হোসেন, রাশেদুল ইসলামসহ আরো অনেকে আসছিল। এমন ড্রেজিংয়ের ফলে ব্রম্মপুত্র নদের ভাঙ্গন রোধ ও বালু মালামালবাহী ট্রাক্টর ও ট্রলির চলাচলে রাস্তা-ঘাট এবং মেশিনের শব্দ দুষনে এলাকার মানুষের বিরুপ প্রভাব পরে। এনিয়ে গ্রাম গঞ্জে,উপজেলা শহর থেকে দূরবর্তি অঞ্চলের এমন ঘটনা গুলো আড়ালেই থেকে যেত।
এলাকবাসীর অভিযোগে গত ২৭ এপ্রিল সোমবার বিকাল ৩ টায় রৌমারী উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেটের ক্ষমতাবলে বলদমারা ব্রম্মপুত্র নদের ঘাটে গিয়ে অবৈধ বালু উত্তোলন কারীদের অভিযান চালান । অভিযানে ড্রেজার মেশিনের পাইপ গুলি ভেঙ্গে দিয়ে দ্রুত মেশিন ও বলগেট গুলি শরিয়ে নিয়ে যেতে বলেন। নইলে আইনানুগ ব্যাবস্থা গ্রহন করা হবে বলেও জানান।
অভিযানে উপস্থিত ছিলেন, রৌমারী থানার অফিসার ইনচার্জ আবু মোহাম্মদ দিলওয়ার হাসান ইনামসহ সর্গিয় ফোর্স, শৌলামারী ইউনিয়নের উপ-সহকারি (ভুমি) কর্মকর্তা রুহুল আমিন (নাছির)। আরো উপস্থিত ছিলেন, বন্দবেড় ইউনিয়ন আওয়ামী লীগ সভপতি ও সাবেক চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল কাদের, বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান, আবু হানিফ মাষ্টার নির্বাহী পরিচালক সিএসডিকে, আওয়ামী লীগ সাধারন সম্পাদক আবু বক্কর সিদ্দিক মাষ্টার, অভিযোগকারীগণসহ অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ব্রম্মপুত্র নদের অবৈধভাবে বালু উত্তোলনকারীদের ড্রেজার মেশিনের পাইপ ভেঙ্গে দিয়ে আসার পথে শৌলমারী ইউনিয়নের বড়াইকান্দী বাজারে সারাদেশে করোনা ভাইরাসের মহামারী থেকে রক্ষার্থে কুড়িগ্রাম জেলার সকল উপজেলাকে লক্ ডাউন দেয়া হয়েছে। এ কারনে সকল বাজারের দোকান পাট বন্ধসহ গাড়ী চলাচল নিশিদ্ধ ঘোষনা করা হয়েছে। এর মধে বড়াইকান্দি বাজারে নুর মোহাম্মদ নামের এক ব্যাক্তির জুতা স্যান্ডেলের দোকান খোলা না রাখার নির্দেশ অমান্য করায় নির্বাহী অফিসার আল-ইমরান প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেটের ক্ষমতাবলে ১৮৬০ এর ১৮৮ ধারায় ৫০০ টাকা জরিমানা করেন।
এব্যাপারে রৌমারী উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান বলেন, ব্রম্মপুত্র নদে বলগেট ও ড্রেজার মেশিনের সাহায্যে কিছু অবৈধ বালু উত্তোলনকারী ব্যাবসায়ীর বিরুদ্ধে এলাকাবাসীর একটি অভিযোগের ভিত্তিতে আমিসহ পুলিশ ঘটনা স্থলে গিয়ে সত্যতা পাওয়ায় ড্রেজার মেশিনের সবকটি পাইপ ভেঙ্গে দিয়ে এসেছি এবং সব মেশিন গুলি দ্রুত সরিয়ে নিতে বলা হয়েছে। সরিয়ে না নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। এর আগেও রৌমারীতে যোগদানের পর থেকে এ পর্যন্ত অনেক গুলো বালু উত্তলোন ড্রেজার বন্ধ করে দিয়েছি। আমার ভূমি কর্মকর্তাদের নির্দেশ দেওয়া আছে, কোথাও এমন অভিযোগ পেলে তা তাৎক্ষনিকভাবে বন্ধের ব্যবস্থা করা হবে।

Share This: