কুড়িগ্রামে বোরো ধান-চাল সংগ্রহ অভিযান গতি ফিরে পেয়েছে

27-9-10বিশেষ প্রতিনিধিঃ কুড়িগ্রামে আবহাওয়া এবং বাজারদর অনুকুলে থাকায় সরকারী ধান-চাল ক্রয় অভিযান গতি ফিরে পেয়েছে। ইতোমধ্যে বোরো ধান সংগ্রহ সফলভাবে সম্পন্ন হয়েছে এবং বোরো চাল সংগ্রহ অব্যাহত রয়েছে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।
সুত্র জানায়- চলতি বছর জেলা খাদ্য নিয়ন্ত্রক অধিদপ্তর কুড়িগ্রাম জেলার ৯ উপজেলা থেকে সরসরি কৃষকদের কাছ থেকে ১৬ হাজার ১শ’ ৩৫ মে. টন বোরো ধান ক্রয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করে। এই লক্ষ্য মাত্রার বিপরীতে সরকারী নীতিমালা অনুসরণ করে  বোরো ধান ক্রয় করা হয়েছে ১৪ হাজার ৫শ’ ২৬ মে. টন। ধান ক্রয়ের সময় সীমা ছিল ৫ মে থেকে ২৫ জুলাই পর্যন্ত।
এদিকে- চলতি বছর জেলা খাদ্য নিয়ন্ত্রক অধিদপ্তর কুড়িগ্রামের ৯ উপজেলায় মোট ১২ হাজার ৯১ মে. টন চাল ক্রয়ের জন্য ৬শ’ ১৫জন তালিকাভুক্ত মিলারদের সাথে চুক্তি সম্পন্ন করে। গত ৫ মে থেকে চাল সংগ্রহ অভিযান শুরু হবার পর গত ২৬ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৬ হাজার ২শ’ ৬৫ মে.টন চাল ক্রয় সম্পন্ন করা হয়েছে। যদি শেষ পর্যন্ত আবহাওয়া এবং বাজারদর অনুকুলে থাকে তাহলে নির্ধারিত সময়ের মধ্যে চাল ক্রয়ের লক্ষ্য মাত্রা অর্জিত হবে বলে সংশ্লিষ্ট সুত্র আশা প্রকাশ করেছে।
অন্যদিকে- কুড়িগ্রাম সদর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা হামিদুল ইসলাম, নাগেশ্বরী উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আফান আলী, জয়মনিরহাট খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা নুর মোহাম্মদ, ফুলবাড়ী উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুলতান আহমেদ, রাজারহাট উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মোস্তফা, উলিপুর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান, চিলমারী উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, রৌমারী উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক ও রাজিবপুর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা বদিউজ্জামানের সাথে পৃৃথক পৃথকভাবে কথা বলে জানা গেছে- বোরো ধান ও চাল সংগ্রহ অভিযান করতে গিয়ে কোথাও কোন ধরণের সমস্যা হয়নি।
কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আশ্রাফুজ্জামান প্রায় তিন সপ্তাহধীক সরকারীভাবে চীন সফর শেষে নিজ কর্মস্থলে ফিরে এসে বোরো-ধান চাল সংগ্রহ অভিযানের ফলাফল ভাল দেখে সন্তোষ প্রকাশ করে বলেন- বোরো ধান-চাল সংগ্রহ অভিযানে যাতে সরকারী নিয়ম নীতির এতোটুকু বেঘাত না ঘটে সে ব্যাপারে আমরা সর্বদাই সজাগ রয়েছি।

Share This: