অ্যাটর্নি’র সম্মতি ছাড়া আদালত কোন আদেশ দিচ্ছেন না

বাংলার মানুষ রিপোর্টঃ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, আপতত দৃষ্টিতে মনে হচ্ছে অ্যাটর্নি জেনারেলের সম্মতি ছাড়া দেশের সর্বোচ্চ আদালত কোন আদেশ দিচ্ছেন না। এখন অপেক্ষায় থাকতে হবে খালেদা জিয়ার জামিনের জন্য কখন অ্যাটর্নি জেনারেলের সম্মতি হবে। গতকাল রোববার কুমিল্লার নাশকতার এক মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি করার পর আদালত থেকে বের হয়ে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, গত তারিখে অ্যাটর্নি জেনারেল মোটামোটিভাবে এগ্রি করেছিলেন যে হাইকোর্টের আদেশের কপি দেখে নেই। কিন্তু আজ তিনি ভিন্নরূপে আর্বিভুত হয়েছেন। আজ অ্যাটর্নি জেনারেল আদালতে বলেছেন, সরকারের নির্দেশ বা সিদ্ধান্ত হলো হাইকোর্টের সিনিয়র বেঞ্চটি যে আদেশ দিয়েছেন ওই আদেশের বিরুদ্ধে আমরা আপিল দায়ের করবো।
খন্দকার মাহবুব বলেন, আমাদের দূর্ভাগ্য, আমরা ক্ষুব্ধ, লজ্জিত এই কারনে যে, অ্যাটর্নি জেনারেল যেহেতু আপিল বিভাগে যাবেন সেহেতু আজকে এটা মুলতবি করা হলো। এর অর্থ অ্যাটর্নি জেনারেলের সম্মতি ছাড়া পাতত দৃষ্টিতে মনে হচ্ছে দেশের সর্বোচ্চ আদালত কোন আদেশ দিচ্ছেন না।
তিনি আরও বলেন, অ্যাটর্নি জেনারেল সময় চেয়েছেন আদালত তাকে সময় দিয়েছেন। আবার তিনি সময় চাইবেন হয়তো আবারও তাকে সময় দেবেন। অ্যাটর্নি জেনারেলের কখন সম্মতি হবে যে বেগম খালেদা জিয়ার জামিন হবে। আমাদের সেই অপেক্ষায় থাকতে হবে। দেশের সর্বোচ্চ আদালতের বিচার ব্যবস্থার উপর আমার ব্যক্তিগতভাবে মনে হচ্ছে আর আমরা আস্থা রাখতে পারছি না।
এই ধরণের অবস্থায় কত দিন আইনজীবীরা সুপ্রিমকোর্টের উপর আস্থা রাখতে পারবে? মানুষ হয়তো বা এটাকে প্রত্যাখান করে আইন নিজেদের হাতে তুলে নেবে সেই দিনের অপেক্ষায় আমরা আছি।

Share This: